Wednesday 7 October 2020

Unemployment বা বেকারত্ব।

 


ডিপ্রেশন কি? তা কতোটা ভয়ানক জানতে চান ? 

তাহলে একটা বেকার ছেলের পাশে গিয়ে বসুন। আর শোনার চেষ্টা করুন তার গল্পটা। তাহলে হয়তো বুঝতে পারবেন ডিপ্রেশন কতোটা বয়ানক। 

তার উপরে ছেলেটা যদি হয় মধ্যবিত্ত -  তাহলে তো আর কোন কথাই নেই 

'একে মধ্যবিত্ত তার উপরে বেকারত্ব' সে যেন এক নিয়তির নির্মম পরিহাস ।

 একটা মধ্যবিত্ত ছেলেকে এমনিতে হাজারটা টেনশন মাথায় নিয়ে প্রতিনিয়ত ডিপ্রেশনে ভুগতে হয়।  বেকারত্ব তার জীবন অন্ধকারে বয়ে আনে।

 একটা বেকার ছেলেকে প্রতিনিয়ত হাজারটা কথা শুনতে হয় শুধু তার বেকারত্বের জন্য সেটা যতই ভাল হোক না কেন। ইনকাম করার সামর্থ্য না থাকলে তার কোথাও দাম নেই।

 এই সমাজে ভালো মানসিকতা নয় ভালো ইনকামের উপর নির্ভর করে দাম দেওয়া হয় ।

সবার আদরের ছেলেটা হয়তো একটা সময় পরে এসে পরিবারের বোঝা হয়ে দাঁড়ায় । আর তাকে প্রতিনিয়ত শুনতে হয় 

-আর কতো বাবার হোটেলে খাবি? 

-এবার কিছু একটা কর ? 

আর একটা কথা কতোটা অপমানজনক আর কতটা যন্ত্রণাদায়ক শুধু একটা বেকার ছেলেই জানে। বেকার ছেলেটার অনেক স্বপ্ন থাকলেও সব স্বপ্ন পূরণ হয় না । কারণ তার কাছে স্বপ্ন পূরন করার মত সামর্থ্য থাকে না ।

একটা সময় হয়তো নিজের ভালোবাসার মানুষটিকে বিসর্জন দিতে হয় বেকারত্বের কাছে ফোনের ঐ প্রান্ত থেকে যখন মেয়েটি বলে উঠে - "আমার বিয়ে ঠিক হয়ে যাচ্ছে' কিছু একটা করো?"

 তখন বেকার ছেলেটি নিজের ভালোবাসার মানুষটিকে ধরে রাখার প্রবল ইচ্ছে থাকলেও সেই ইচ্ছে বুকের ভিতর দাফন করে বলতে হয় - তুমি  বিয়ে করে নাও !

কারণ সে জানে সে কিছুই করতে পারবেনা।

 আর একজন বাবা-মা তার মেয়েকে একটা বেকার ছেলের হাতে কখনোই তুলে দেবে না।

 এভাবে প্রতিনিয়ত হাজারটা স্বপ্ন কে বিসর্জন দিতে হয় বেকারত্বের কাছে।

 এ শহরে সবাই বেকারত্ব নিয়ে প্রশ্ন তুলে মনে আঘাত করতে পারে কিন্তু মুছে দিতে কেউ সাহায্য করে না। বেকারত্ব নিজেকেই গুছিয়ে নিতে হয়।

 বেকার ছেলেটা হয়তো একদিন চাকরি পাবে কিন্তু ফিরে পাবেনা চাকরির জন্য হারিয়ে যাওয়া ভালোবাসার মানুষকে! বেকার ছেলেটা হয়তো একদিন ইনকাম করবে কিন্তু বেকার থাকা অবস্থায় পাওয়া কষ্ট গুলো কখনোই সে ভুলবে না।।

No comments:

Post a Comment

Unemployment বা বেকারত্ব।

  ডিপ্রেশন কি? তা কতোটা ভয়ানক জানতে চান ?  তাহলে একটা বেকার ছেলের পাশে গিয়ে বসুন। আর শোনার চেষ্টা করুন তার গল্পটা। তাহলে হয়তো বুঝতে পারবে...